ইসলাম ও জুমার নামাজ বন্ধ প্রসঙ্গে



ইসলাম হচ্ছে পৃথিবীর সবচেয়ে শান্তির ধর্ম। ইসলামই একমাত্র ধর্ম যেখানে রয়েছে পুর্নাঙ্গ জীবন ব্যবস্থা! ইসলাম তো কঠিন কোনো ধর্ম নয়, বরং উদার।  কিন্তু আমরা অল্প জানার কারণে আমরা বিপদের দিকে ধাবিত হচ্ছি।

মসজিদে যেয়ে নামাজ পরে মারা গেলে যাব, তারপরও মসজিসে যাব!
জীবন দিতে হলে দেব তবুও মসজিদে যেয়ে নামাজ পরব! 

আরু হাজার রকম পোস্ট দেখে একটা জিনিশ বুঝলাম, আমাদের সত্যি ইসলামের জ্ঞানের অভাব।  আচ্ছা, বাংলাদেশে তো করুনা আক্রমন করল মাত্র কিছু দিন আগে।  তার আগে আপনি কোথায় ছিলেন?  মসজিদে তো শুক্রবার ছাড়া লোক পাওয়া যায় নাহ।  মসজিদ বন্ধ করলে তো সেই সব ইমানদার দের কষ্ট হবে, যারা সারা বছর মসজিদে যেয়ে নামাজ আদায় করেছে!  আসলে আমাদের বাঙ্গালীদের নিষেধ করা জিনিশে আগ্রহ বেশি। 
আল্লাহ আমাদের ইসলামের সঠিক জ্ঞান অর্জন করতে তৌফিক দান করুক। ( আমিন)

হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত আছে, একদিন বৃষ্টিপাত হচ্ছিল প্রচুর, মুহাম্মদ (সা.) তার মুয়াজ্জিনকে বললেন, যখন তুমি ‘আশহাদু আন্নাহ মুহাম্মাদার রাসুল্লাহ’ বল, তারপর তুমি বলবে, ‘সাল্লু ফি বুয়ুতিকুম’ বা তোমরা ঘরে নামাজ আদায় করো। এটা কিন্তু বোখারী ও মুসলিমের হাদিস।

”যখন মোয়াজ্জিন এটা বললেন, তখন লোকেরা এটা অপছন্দ করল। তখন আব্দুল্লাহ ইবনে আব্বাস তাদের লক্ষ্য করে বললেন, আমার ও তোমাদের চেয়ে উত্তম যিনি, হজরত মুহাম্মদ (সা.) তিনিও বরং এটি করেছেন। তিনি এ কথা বলেছেন।”

তিনি বলেন, “বৃষ্টির দিনে যদি মসজিদে আসতে বারণ করা বা অনুৎসাহিত করা হয়, কারণ যিনি বৃষ্টি ভিজবেন, তিনি অসুস্থ হয়ে যেতে পারেন।  এ কারণে যদি নামাজ আদায়ে বারণ করা হয়, তাহলে করোনাভাইরাসের মতো অভূতপূর্ব রোগের কারণে কি এই বিধান দিতে পারে না?

”অন্য সময়ে মসজিদে লোক পাওয়া যায় না, কিন্তু করোনাভাইরাসের মধ্যে আবেগ দেখাচ্ছি। এটা কিন্তু আবেগের বিষয় না, এটা এখন বাস্তবতা।”

No comments:

Post a Comment

Comments on this website are welcome 😍 and encouraged ♥ , but there are cases in which comments are deleted 🚫
.
Remember : Please Select √ Notify me for track your comment

Pages